লুপের মাধ্যমে একগুচ্ছ কোডকে একাধিকবার এক্সিকিউট করানো যায়।
যদি আপনি একই কোড বহুবার রান করিয়ে প্রত্যেকবার ভিন্ন ভিন্ন ভ্যালু পেতে চান তাহলে লুপ সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি।
আপনি অ্যারে ব্যবহার করলে অধিকাংশ সময় লুপ ব্যবহার করবেনঃ
kt_satt_skill_example_id=748
kt_satt_skill_example_id=750
জাভাস্ক্রিপ্টে বিভিন্ন ধরনের লুপ সাপোর্ট করেঃ
লুপ ব্যবহার করতে চাইলে আপনি প্রথমেই একটি for লুপ ব্যবহার করার চিন্তা করবেন।
for লুপের গঠনপ্রণালীঃ
kt_satt_skill_example_id=751
statement 1 লুপ(কোড এক্সিকিউট হওয়ার) শুরু হওয়ার পূর্বে এক্সিকিউট হয়।
statement 2 লুপের(কোড এক্সিকিউট হওয়ার) শর্ত নির্ধারন করে।
statement 3 প্রতিবার লুপ(কোড এক্সিকিউট হওয়ার) এক্সিকিউট হওয়ার পর ইহা এক্সিকিউট হয়।
kt_satt_skill_example_id=753
উপরোক্ত উদাহরণ থেকেঃ
লুপ শুরু হওয়ার পূর্বে statement 1 একটি ভ্যারিয়েবল(var i = 0) সেট করে।
লুপের জন্য statement 2 শর্ত(i অবশ্যই 4 থেকে ছোট হতে হবে) নির্ধারন করে।
প্রতিবার লুপ এক্সিকিউট হওয়ার পর statement 3(i ++) এক করে মান বৃদ্ধি করে।
সাধারণত আপনি লুপের মধ্যে ব্যবহৃত ভ্যারিয়েবলকে(i = 0) ডিক্লেয়ার করার জন্য statement 1 ব্যবহার করবেন।
জাভাস্ক্রিপ্টে এটা গুরুত্বপূর্ন না। এখানে statement 1 ঐচ্ছিক।
আপনি statement 1 এর মধ্যে (কমা দিয়ে আলাদা করে ) অনেকগুলো ভ্যালু ব্যবহার করতে পারেনঃ
kt_satt_skill_example_id=755
এবং আপনি statement 1 কে না দিলেও পারেন(যদি তা আগেই ডিক্লেয়ার করা থাকে)।
kt_satt_skill_example_id=757
statement 2 সাধারণত ইনিশিয়াল ভ্যারিয়েবলের শর্ত যাচাই করার জন্য ব্যবহার করা হয়।
জাভাস্ক্রিপ্টে statement 2 ঐচ্ছিক।
statement 2 যদি true হয় তবে লুপ আবার শুরু হবে কিন্তু যদি এটি false হয় তবে লুপ এখানেই শেষ হয়ে যাবে।
যদি আপনি statement 2 না দেন তবে আপনাকে অবশ্যই লুপের ভিতর break দিতে হবে। অন্যথায় লুপ কখনোই শেষ হবে না এবং আপনার ব্রাউজার বন্ধ হয়ে যাবে। পরবর্তী পরিচ্ছেদে আপনি Break সম্পর্কে আরো শিখতে পারবেন।
সাধারণত statement 3 ইনিশিয়াল ভ্যারিয়েবলের মান বৃদ্ধি করে।
জাভাস্ক্রিপ্টে statement 3 ও ঐচ্ছিক।
statement 3 যেকোন কিছু করতে পারে যেমন ইনক্রিমেন্ট(i = i + 15), ডিক্রিমেন্ট(i--) অথবা অন্যকিছু।
statement 3 বাদ দেওয়া যেতে পারে(যদি আপনি লুপের ভিতর ভ্যালুকে ইনক্রিমেন্ট করেন)
kt_satt_skill_example_id=758
জাভাস্ক্রিপ্টে for/in স্টেটমেন্ট একটি অবজেক্টের প্রোপার্টির মধ্যে লুপ করার জন্য ব্যবহার করা হয়ঃ
kt_satt_skill_example_id=760
আরও দেখুন...